নবদিগন্তের অভিমন্যুরা - সঞ্জয় মণ্ডল

Boierhut Publications
Buy Now

Description

বিংশ শতাব্দীর শেষ থেকেই পৃথিবীর তথ্যপ্রযুক্তি শিল্পে সদর্পে জায়গা করে নিয়েছে ভারতবর্ষ। একে একে সাম্রাজ্য বিস্তার করেছে অগুনতি দেশী-বিদেশী কোম্পানি। ঠিক তেমনই কলকাতা মহানগরীর পূর্ব প্রান্তে গড়ে উঠেছে শিল্পাঞ্চল। সত্যিই সে যেন এক "নবদিগন্ত"। লোকে বলে SDF। নবদিগন্তের তথ্যপ্রযুক্তি কোম্পানিতে চাকরি পাওয়া মানেই যেন হাতে চাঁদ পাওয়া। উজ্জ্বল ভবিষ্যৎ আর মোটা মাইনের হাতছানি। যেন স্বপ্ন, আকাঙ্ক্ষা আর ইচ্ছেপূরণের এক স্বর্গরাজ্য।
সেইসব সফটওয়্যার কারখানায় প্রতিবছর হাজার হাজার তরুণ-তরুণী চাকরি করতে আসে। বছরের পর বছর কর্মক্ষেত্রে দিবারাত্র নিজেদের নিংড়ে দেবার পরে কেমন থাকে তারা? কেমন থাকে তাদের আপন সত্তা, ভালোবাসা, পরিবার, স্বপ্ন, আশা আর চাওয়া-পাওয়া? নাকি সবকিছু জলাঞ্জলি দিয়ে তারা বহুজাতিক ধনকুবের কোম্পানিগুলোর মুনাফা তৈরির কারখানায় এক একটি নাট-বল্টু হয়ে বেঁচে থাকে?

নতুন যুগের এই টেকনোক্র্যাট শ্রমিকদের কি স্বপ্নপূরণ হয়? নাকি অর্থের চোরাবালি তাদের টেনে নিয়ে যায় "কেরিয়ার" নামের গভীর প্রাণহীন এক মরুভূমির কেন্দ্রে? জীবনযুদ্ধে ঝাঁপিয়ে পড়া সেইসব ভাগ্যান্বেষীর দল হয়তো দুর্ভেদ্য চক্রব্যূহে প্রবেশের কৌশল জানে, কিন্তু নিষ্ক্রমণের পথ খুঁজে না পেয়ে নিজেদের অজান্তেই একদিন অভিমন্যুর চরিত্রে পর্যবসিত হয়। সেইসব লক্ষ লক্ষ অভিমন্যুদের জীবনযুদ্ধের কাহিনীই এই উপন্যাসের উপজীব্য।


Similar Products

8353147450311225758