গল্পের পুষ্পিত কুঞ্জ (৫০ জন নারী গল্পকারের গল্প সংকলন)

Boierhut Publications
Google Books Apple Books

Description

গল্পের পুষ্পিত কুঞ্জ (৫০ জন নারী গল্পকারের গল্প সংকলন)
গল্পের পুষ্পিত কুঞ্জ
৫০ জন নারী গল্পকারের ৫০টি গল্প

ভূমিকা

সেলিনা হোসেন

সম্পাদনা

নাহার তৃণা

বইয়ের হাট পাবলিকেশন্স

পৃথিবীর সকল রণাঙ্গনের বীর নারীদের প্রতি


নাহার তৃণা সম্পাদিত গ্রন্থ 'গল্পের পুষ্পিত কুঞ্জ' একটি চমৎকার সম্পাদনাকর্ম। প্রবাসে বাস করে সংশ্লিষ্টদের এমন একটি উদ্যোগ গ্রহন নিঃসন্দেহে প্রশংসাযোগ্য। এপার-ওপার নয়, বরং বলা ভালো অপার বাংলার লেখকদের সম্মিলিত চেষ্টার সৌরভে পুষ্পিত হয়েছে গল্পের অন্তরঙ্গ আলো।

বাংলা ভাষার নারী লেখকদের গল্প নিয়ে প্রকাশিত হয়েছে এই সংকলন। পঞ্চাশটি গল্প এই গ্রন্থে অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাভাষী নারী লেখকরা নিজেদের অবস্থানে থেকে গল্প পুষ্পিত করেছেন সমাজ বাস্তবতার পরিপ্রেক্ষিতে আপন হৃদয়ের কুঞ্জবনে। নিঃসন্দেহে এটি একটি অসাধারণ সম্পাদনা বিভিন্ন জায়গা থেকে গল্প সংগ্রহ করার। প্রবাসের নারী লেখক, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের নারী লেখকদের গল্প এতে সংকলিত হয়েছে।

সাহিত্য জনজীবনের প্রতিচ্ছবি। রূপায়িত হয় বেঁচে থাকার গল্প। এই বেঁচে থাকার নানা মাত্রা আছে, যে মাত্রা ধারণ করে মানুষকে এগিয়ে যেতে হয় স্বপ্নের ভুবনে। ব্যক্তি জীবনের নানা সংকট মানুষের বেঁচে থাকার জমিনকে এলোপাথাড়ি করে দেয়। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক প্রেক্ষাপটে ব্যক্তিজীবন নানা অনুষঙ্গে ভরে থাকে। গল্পকাররা সেখান থেকে তুলে নেন কাহিনীর সূত্র। মনস্তাত্ত্বিক বিশ্লেষণ, প্রেমের সম্পর্ক, সামাজিকতার নানাবিধ জটিলতা, নারী-পুরুষের সম্পর্কের বৈষম্য ইত্যাদি লেখকের কাহিনীতে উঠে আসে।

নারী-পুরুষ নির্বিশেষে সব লেখকই এই মাত্রা ধরে জীবনের খুঁটিনাটি গল্পের আঙ্গিকে ভরিয়ে তোলেন। যিনি অনুভবের পূর্ণতায়, চিন্তার মগ্নতায় গভীরভাবে কাজটি করতে পারেন তিনি দিগ্বিজয়ী হন। পাঠক সশ্রদ্ধ চিত্তে তাঁর লেখা মননশীলতায় ধারণ করেন। যদিও এটি নারী লেখক রচিত গল্প-সংকলন, তারপরও আমি মনে করি সাহিত্যে নারী-পুরুষের আলাদা চিহ্ন নেই। লেখক হিসেবে নারী-পুরুষ সমগোত্রের। শুধু পুরুষ লেখক হওয়ার কারণে ইতিহাস পুরুষকে ছাড় দেয় না। দুর্বল লেখা হলে তা ইতিহাসের পাতা থেকে মুছে যায়। সেজন্য রচনার ধীশক্তি অর্জন করা লেখকের জন্য জরুরী।

আমি তৃণাকে আন্তরিক অভিনন্দন জানাই।

সেলিনা হোসেন
কথাসাহিত্যিক

Similar Products

906739525642903543