মুজিব হত্যা চক্রান্ত - আশফাক স্বপন

Boierhut Publications
Amazon Kindle Google Books

Description

এই প্রতিবেদনটি রচিত হয় ১৯৭৯ সালে। আমার বাংলা অনুবাদটি প্রকাশিত হয় ১৯৮৪ সালে। সেই বই কয়েক বছরে নিঃশেষ হয়ে যাবার পর আর দ্বিতীয় মুদ্রণ প্রকাশিত হয়নি। এই বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষিকী উদযাপিত হলো। তার মর্মান্তিক মৃত্যুর বিষয়ে এই প্রামাণ্য গ্রন্থটির প্রাসঙ্গিকতা আজও অম্লান।

এই বইটি ইংরেজিতে যাকে বলে facsimile edition. অর্থাৎ পাঠক, আপনি যখন বইটি পড়বেন, তখন ধরে নেবেন ১৯৭৯ সালে চলে গিয়েছেন। আমি মূল বইয়ের একটি কথাও পাল্টাইনি।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের গভীর ঐতিহাসিক, আর্থসামাজিক ও রাজনৈতিক প্রেক্ষিত রয়েছে। সেই সাথে রয়েছে আন্তর্জাতিক রাজনীতির জটিল অঙ্ক। এইসব নানান দিকের গ্রন্থিমোচন করবার চেষ্টা করেছেন দু’জন লেখক। বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর পাওয়া যায়নি, তবে একনিষ্ঠ প্রচেষ্টায়, বহু নথিপত্র ঘেঁটে লেখক লরেন্স লিফশুলৎস ও কাই বার্ড একটা বিস্তারিত, সুচিন্তিত বিশ্লেষণপূর্ণ বিবরণ দিয়েছেন। আমি মনে করি এই বইটি বাংলাদেশের ইতিহাসের একটি বিশেষ মুহূর্ত বোঝার জন্য অপরিহার্য।

বইটি অনলাইনে প্রকাশের জন্য বইয়ের হাট এবং রিটন খানের জন্য ভালোবাসা।

ভূমিকা

এই হতভাগ্য দেশের সবচাইতে বড় irony হলো এদেশের ঘটনাবলি সম্বন্ধে দেশের মানুষ সবচে' কম ওয়াকিবহাল। কতই বা বয়স হলো বাংলাদেশের ? অথচ স্বাধীনতাযুদ্ধের ভয়াবহ দিনগুলোর পর হতে এদেশে রক্তপাত আর সহিংস হানাহানির অন্ত নেই।

কিন্তু এই হানাহানির কারণ কি শুধুই এদেশের অনুন্নয়ন আর অশিক্ষা? পাশ্চাত্যের সভ্য দেশগুলো তৃতীয় বিশ্বের এই গরীব দেশটি নিয়ে যতই নাক সিটকান না কেন, এদেশের সবচে’ ন্যাক্কারজনক হত্যাকাণ্ড — মুজিব হত্যায় — সভ্যদেশেরও যে বড় ধরনের ভূমিকা ছিল, সে কথাটা আমরা জানি, বলিও — কিন্তু তার সপক্ষে যুক্তিতর্ক উপস্থাপনে মোটেও ততটা নিষ্ঠার পরিচয় দিই না।

অথচ একজন বিদেশি সাংবাদিক ঘটনাটির অনুপুঙ্খ বিশ্লেষণ করে সাদা চামড়াদের হাটে হাঁড়ি ভেঙে দিয়েছেন। তাঁর সুবিধেও অনেক — তাঁদের দেশে Freedom of Information Act আছে (তাতেই যে সব সময় কাজ হয় তা নয়), তাঁদের নির্বাচিত প্রতিনিধিসভায় ও সিনেটে বেআইনী কুকীর্তি জন্য দেশের মাতব্বরদের সাক্ষ্য দিতে হয়। যতই নাটের গুরুরা তথ্য আড়াল করুন না কেন, সাংবাদিকদের মুখ বন্ধ করার হিম্মত বা এখতিয়ার তাঁদের নেই।

ভাবতে অবাক লাগে, মুজিবের হত্যা নিয়ে সায়েবরা বিলেতের টিভিতে ‘সূর্যসৈনিকদের’ (!) সাক্ষাৎকার দেখেছেন, নানা সময়ে প্রাসঙ্গিক অতি গুরুত্বপুর্ণ বিষয়ে বিলেত-আমেরিকার কাগজে প্রতিবেদন পড়েছেন, কিন্তু হায়, এ দেশবাসী সে সম্বন্ধে কতটুকু আর জানতে পেরেছে?

এই বিশদ প্রতিবেদনটি সেজন্যই বাঙালি পাঠকের হাতে তুলে দেওয়া হলো। মুজিব হত্যা আমাদের শোকে যতই অভিভূত করুক, ঘটনাটি বিশ্লেষণের বেলায় আবেগকে অহেতুক প্রশ্রয় দেওয়া চরম নির্বুদ্ধিতা। এক্ষেত্রে সুতীক্ষ্ণ অনুসন্ধিৎসা ও গভীর অভিনিবেশসাপেক্ষ তথ্য যোজনার কোন বিকল্প নেই।

এই প্রতিবেদনে মতামত ও তথ্যানুসন্ধানের সম্পূর্ণ কৃতিত্ব লিফশুলৎসের। নিজের একটি কথাও আমি সংযোজন করিনি, শুধু প্রকাশনার ঝুঁকিটা নিয়েছি। সেটা শুধু আর্থিক নয়।

আশফাক স্বপন 

Similar Products

4004293159674711080