একডজন ভিনদেশি গপ্পো - নাহার তৃণা

Boierhut Publications
Buy Now

Description

ভূমিকা
ব্যক্তিগতভাবে মনে করি, শিশুদের জন্য কিছু লেখা একটি কঠিন বিষয়। সেখানে লাল-নীল-হলুদ-সবুজ রঙগুলো সব বড্ড ঝকঝকে এবং উজ্জ্বল। কাজেই শিশুতোষ গল্পের ভুবনটা অনেক রূপের মিশেল, অনেক আলোয় ভরা।
একটি উড়ে যাওয়া ঘুড়ির পিছনে ছুটতে থাকা, কাগজের নৌকা জলে ভাসিয়ে আনন্দে হাততালি দিয়ে ওঠা, চড়ুইভাতি, কানামাছি কিংবা পুতুল খেলা, এসব দিয়ে গড়া ছিল আমাদের ছেলেবেলা। এইসাথে একঝাঁক রূপকথা আর ঈশপের গল্প। আজ যা পালটে গিয়ে আবদ্ধ হয়েছে ডিজিটাল গেমসের স্ক্রিনে। মাঠ নেই, আকাশ নেই, নদী নেই, তাহলে নিশ্বাস নিতে কোথায় যাবে ওরা! কোথায় পাবে উদ্দাম আনন্দে ভেসে যাওয়ার মতো প্রকৃতি! কাজেই ডিজিটাল স্ক্রিনে চোখ লাগিয়ে বসে থাকার জন্য ওদেরকে দোষ না দিয়ে বরং ভেবে দেখি, ওদের শৈশব, কৈশোরের স্বাভাবিক চাওয়া-পাওয়াগুলো ডিজিটাল মাধ্যমেই কিছুটা পূরণ করা যায় কিনা। যেমন ইবুকের মাধ্যমেই পৌঁছে দেয়া হোক কিছু শিশুতোষ গল্প ওদের হাতে।
এই বইয়ের গল্পগুলো বিশ্বের নানা ভাষা যেমন, স্পেন, গ্রিক, আফ্রিকা, চীনে ভাষায় লেখা হলেও, খুব সহজ করে অনুবাদ করেছেন অনুবাদক নাহার তৃণা। আশা রাখি, ছোটরাও পাবে এই ই-বই পড়ার পাঠ-আনন্দ। এও জানি, এই সাথে সাথে বড়োরাও। একডজন শিশুতোষ গল্পের ই-বইটির বহুল পাঠ কামনা করছি।

ফেরদৌস নাহার
কবি

Similar Products

6476370860870725475